সকালে উঠলে স্তন ক্যান্সারের ঝুঁকি কমে!

নারীদের মধ্যে যারা সকালে ঘুম থেকে ওঠে তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি কম বলে গবেষণায় উঠে এসেছে। যুক্তরাজ্যের এনসিআরই ক্যান্সার সম্মেলনে এ তথ্য তুলে ধরেছেন ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক।

গবেষকরা বলছেন, ঘুমের সঙ্গে মানবস্বাস্থ্যের সরাসরি সম্পর্ক আছে। প্রত্যেকেরই দেহঘড়ি আছে, যার ওপর নির্ভর করে দেহ ২৪ ঘণ্টা কিভাবে পরিচালিত হবে। আমরা কখন ঘুমাতে যাই, তার ওপর নির্ভর করে আমাদের মেজাজ মর্জি, এমনকি হৃদরোগের ঝুঁকির মাত্রা। যারা সকালে ওঠে তারা আগেভাগেই কাজ শেষ করতে পারে। সন্ধ্যায় তারা ক্লান্ত হয়ে পড়ে। ফলে ঘুমানোর জন্য বিছানায়ও যেতে হয় তাড়াতাড়ি। অন্যদিকে যারা ঘুম থেকে দেরিতে ওঠে, তারা ঘুমাতেও যায় দেরিতে।

এই দুই ধরনের মানুষের ডিএনএ বিশ্লেষণ করা হয়েছে। এই গবেষণায় নমুনা হিসেবে যুক্তরাজ্যের বায়োব্যাংক থেকে এক লাখ ৮০ হাজার নারীর তথ্য নেওয়া হয়েছে। পাশাপাশি ব্রেস্ট ক্যান্সার অ্যাসোসিয়েশন কনসোর্টিয়াম থেকে দুই লাখ ৩০ হাজার নারীর তথ্য ব্যবহার করা হয়েছে। এতে দেখা যায়, যারা সকালে ঘুম থেকে ওঠে তাদের

ক্ষেত্রে স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার হার বেশ কম। এ থেকে গবেষকদের ধারণা, ক্যান্সারের সঙ্গে দেহঘড়ির একটা সম্পর্ক আছে।

ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. রেবেকা রিচমন্ড বলেন, ‘এই ফলাফল স্তন ক্যান্সার মোকাবেলার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ ঘুমকে নিখরচায় ও সহজেই নিয়ন্ত্রণ করা যায়। সব ধরনের নারীর ক্ষেত্রেই এই ঝুঁকি সমান সত্য।’ অবশ্য বয়স ও পারিবারিক ইতিহাসকেও স্তন ক্যান্সারের জন্য দায়ী হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। সূত্র : বিবিসি।

Related posts

Leave a Comment