বাংলাদেশে চর্মরোগীদের মধ্যে ৭ শতাংশ সোরিয়াসিসে আক্রান্ত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চর্ম ও যৌনরোগ বিভাগের চেয়ারম্যান ও উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার বলেছেন, বাংলাদেশে চর্মরোগে আক্রান্ত রোগীদের মধ্যে ৭ শতাংশ সোরিয়াসিসে আক্রান্ত। বিশ্ব সোরিয়াসিস দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের সামনে বটতলা থেকে চর্ম ও যৌনরোগ বিভাগের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালিপূর্ব বক্তৃতায় তিনি এ কথা বলেন।

অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার আরো বলেন, সোরিয়াসিস একটি জটিল চর্মরোগ। এতে শুধু ত্বকই আক্রান্ত হয় না, শরীরের অস্থির বিভিন্ন জয়েন্টও আক্রান্ত হয়। সোরিয়াসিসের ভুল চিকিৎসা হলে এই রোগ সমস্ত শরীরে ছড়িয়ে পড়তে পারে। তাই সোরিয়াসিসের সঠিক, বৈজ্ঞানিক আধুনিক চিকিৎসা নিশ্চিত করা জরুরি। সঠিক চিকিৎসার মাধ্যমে সোরিয়াসিসে আক্রান্ত রোগীদের কর্মক্ষম ও সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে নেয়া সম্ভব। তাই সোরিয়াসিসকে অবহেলা না করে দ্রুত বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শসহ চিকিৎসাসেবা নেয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

বিশ্ব সোরিয়াসিস দিবসের এবারের প্রতিপাদ্য “সোরিয়াসিসকে অত্যন্ত গুরুত্বের সাথে চিকিৎসা করুন (Treat Psoriasis Seriously)”.

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুল্লাহ আল হারুন, বাংলাদেশ ডার্মাটোলজিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চর্ম ও যৌনরোগ বিভাগের সম্মানিত শিক্ষক ও ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

Related posts

Leave a Comment