নিউরোসায়েন্স গবেষণা বিষয়ক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিউরোসায়েন্স রিসার্চ সেন্টারের উদ্যোগে ‘দি সায়েন্টিফিক রিসার্চ অব নিউরোসায়েন্স’ শীর্ষক এক সিম্পোজিয়াম শনিবার বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের কামালউদ্দীন আহমাদ লেকচার গ্যালারিতে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে এ সিম্পোজিয়ামের উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় নিউরোসায়েন্স রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. খলিলুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: সায়েদুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য উপস্থাপন করেন জাতীয় নিউরোসায়েন্স ইনস্টিটিউট ও হসপাতাল-এর পরিচালক অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ। ধন্যবাদ জ্ঞাপন করেন কেন্দ্রের সাংগঠনিক সচিব প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এইচ এম নূরুন নবী।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মানুষের মস্তিস্ক সংক্রান্ত রোগ উপশমের লক্ষ্যে নিউরোসায়েন্স বিষয়ক মৌলিক ও ক্লিনিক্যাল গবেষণার ওপর গুরুত্বারোপ করেন। এই সিম্পোজিয়াম এ ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সিম্পোজিয়ামে বক্তব্য রাখেন রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিশু নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এম মীজানুর রহমান, মহাখালিস্থ আইসিডিডিআর-এর বিজ্ঞানি ও ডা. জহিরুল ইসলাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাহমুদ হুসাইন। সিম্পোজিয়ামের সমাপ্তি পবে ২০১৭-১৮ বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় নিউরোসায়েন্স রিসার্চ সেন্টারের নিউরোসায়েন্স সংক্রান্ত প্রকল্পসমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য উস্থাপন করা হয়।

উল্লেখ্য, বিভিন্ন হাসপাতাল ও গবেষণা কেন্দ্রের চিকিৎসক, গবেষক ও বিশেষজ্ঞগণ এই সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন।

Related posts

Leave a Comment