মাননীয় প্রধানমন্ত্রীর কাছে ৫টি আবেদন

ডা. কামরুল হাসান সোহেল :

(১) আন্তঃ ক্যাডার বৈষম্য দূর করে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারকে অন্যান্য ক্যাডারের সমমান করার উদ্যোগ নিন। স্বাস্থ্য ক্যাডারের শীর্ষ পদ কে গ্রেড-১ করা সহ স্বাস্থ্য ক্যাডারের গ্রেড বিন্যাস আধুনিক ও যুগোপযোগী করার উদ্যোগ নিন।

(২) চিকিৎসকদের জন্য স্বতন্ত্র বেতন,কাঠামো গঠনের উদ্যোগ নিন। চিকিৎসকদের কর্মঘন্টা অন্যান্য পেশার মতো নয়, তাদের ২৪/৭ সেবা দিতে হয়, একমাত্র চিকিৎসকদেরই ইউনিয়ন পর্যায়ে পদায়ন করা হয়, দুর্গম এলাকায় পোস্টিং দেয়া হয়। চিকিৎসকদের কর্মঘন্টা যেহেতু বেশি এবং দুর্গম অঞ্চলে গিয়ে সেবা দিতে হয়,২৪/৭ সেবা দিতে হয় তাহলে তাদের বেতন, ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা স্বতন্ত্র বেতন স্কেলে হওয়া উচিৎ।

(৩) স্বাস্থ্য খাতে বাজেট বরাদ্ধ খুবই অপ্রতুল,বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্ধ ০.৯% মাত্র, এই বরাদ্ধ বৃদ্ধির উদ্যোগ নিন। এত অপ্রতুল বাজেট বরাদ্ধ দিয়ে স্বাস্থ্য খাতের কাংখিত উন্নয়ন সম্ভব নয়, আদর্শ মানের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সম্ভব নয়।

(৪) চিকিৎসকদের নিয়োগের জন্য জুডিশিয়ারি সার্ভিস কমিশনের মতো আলাদা হেলথ সার্ভিস কমিশন (HSC) গঠনের মাধ্যমে প্রতিবছর ১৫০০/২০০০ চিকিৎসক বা প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক যেন দ্রুততার সাথে নিয়োগ দেয়া সম্ভব হয় তার উদ্যোগ নিন, তাহলে গ্রামে চিকিৎসক নেই এই অবস্থার সৃষ্টি হবেনা।

(৫) আমাদের প্রাণের দাবী কৃত্য পেশাভিত্তিক মন্ত্রণালয় চাই আমরা, আমাদের সেই দাবী পুরণের উদ্যোগ নিন।

লেখক : আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য at স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।

Related posts

Leave a Comment